Ticker

5/recent/ticker-posts

আলিমদের মতামতের ভিত্তিতে তাফসীর

কুরআনুল কারীম তাফসীরে প্রথম চারটি ধাপের সতর্ক অধ্যয়ন শেষে এই ধাপে বিজ্ঞ আলিমদের মতামতের ভিত্তিতে কুরআনুল কারীমের ব্যাখ্যা-বিশ্লেষণ গ্রহণযোগ্য হিসেবে বিবেচনা করা যেতে পারে। তবে শর্ত হলো সেসব ব্যাখ্যা সালাফ-আস-সালেহীনদের বিশুদ্ধ ব্যাখ্যার সাথে সাংঘর্ষিক হতে পারবে না।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত আছে যে, 'কুরআনের ব্যাপারে নিছক মতের ভিত্তিতে তর্কবিতর্ক হলো কুফরী। তিনি এ কথাটি তিনবার বলেন, তোমরা (নির্ভরযোগ্য উৎস থেকে) যা জান, তার উপর আমল করো; আর যা জান না, তা এমন ব্যক্তির নিকট থেকে জেনে নাও যে তা জানে।' [আহাদীসুস সহীহাহ্, ৪র্থ খণ্ড]

উপরোক্ত হাদীসে আমরা দেখতে পাই যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর সাহাবা ও পরবর্তী প্রজন্মের সকল মুসলিমদেরকে আন্দাজ-অনুমান ও প্রমাণহীন মতের ভিত্তিতে কুরআনুল কারীম ব্যাখ্যা-বিশ্লেষণ করার ব্যাপারে কঠোরভাবে হুঁশিয়ার করেছেন।

সুতরাং একমাত্র সেই তাফসীরই গ্রহণযোগ্য যা নিম্নোক্ত ক্রমধারা মেনে চলে-
৫. পরিশেষে মতামত ভিত্তিক তাফসীর - যদি তা পূর্বের চারটি পদ্ধতির ভিত্তিতে হয় এবং সেগুলোর কোন একটির সাথে সাংঘর্ষিক প্রতীয়মান না হয়।